জে’নে নিন মুখের যে ব্যায়ামগুলো আপনার বয়স কমিয়ে দেবে!

বয়স ধ’রে রাখতে চান সবাই। বয়স বাড়লেও তার যেন মুখে না প’ড়ে, সেই গো’পন আকাঙ্ক্ষাও লালন করেন অনেকে। কিন্তু একটু বয়স বাড়তেই মুখে তার ছাপ প’ড়ে সবার আগে। স্বা’স্থ্যকর খাবার খাওয়া, সু’স্থ জীবনযাপনের পরাম’র্শ তো প্রায় সবাই দিয়ে থাকেন, পাশাপাশি এবার জে’নে নিন মুখের কিছু ব্যায়ামের কথা। যা আপনার বয়স কমিয়ে দেবে অনেকটাই-

ডাবল চিন কমাতে: শ’রীর ফিট হলেও ডাবল চিনের স’মস্যা থাকে অনেকের। এটি আপনার বয়স বাড়িয়ে দেয় অনেকটাই। এক্ষেত্রে মাথা পেছন দিকে হেলিয়ে ওপরের ঠোঁটে নিচের ঠোঁট দিয়ে চে’পে রাখু’ন, তারপর ঠোঁটের বাইরে যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এসময় দুই হাতের করতল দিয়ে গলার পেশি ওপরের দিকে টানুন, থেমে যান, আবার করুন। প্রতিদিন অন্ত’ত চারবার এই ব্যায়াম করবেন। মাসখানেকের মধ্যে ফল পাবেন।

ত্বকের ভাঁজ এড়াতে: ভ্রু কুঁচকে থাকার অভ্যাস আছে অনেকের। অহেতুক এটি ক’রতে যাবেন না বরং কপালে ভাঁজ না ফে’লে যথাসম্ভব চোখ বড় করে তাকানোর চেষ্টা করুন। এতে ত্বকের পেশি টানটান এবং মোলায়েম হবে। দিনে আঁট থেকে দশবার এটি করুন।

হাসুন মন খু’লে: হাসলে বয়স কমে এর পেছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে হাসিমুখের অনেকটা অংশ সরিয়ে ফে’লে পেশীর ব্যায়াম হয় র’ক্ত সঞ্চালন ভালো হয়। তাই বয়স ধ’রে রাখতে সব সময় হাসিখুশি থাকুন। মন তো ভালো থাকবেই, বয়স কমতে থাকবে!

গালের ফোলা ভাব কমাতে: আপেলের মতো ফোলা ফোলা গাল কেবল শি’শুর ক্ষেত্রেই মানায়। কিন্তু বড়দের ক্ষেত্রে এমন হলে স’মস্যা। দে’খতে বয়স্ক লাগে। আপনার যদি মনে হয় আপনার গাল দুটি বেশ ফোলা, সেই ফোলা ভাব কমাতে পারেন গালের পেশির ব্যায়াম করে। এতে গালের গঠন সুন্দর হয়।

চোখের নিচের কালি কমাতে: চোখের নিচি কালি পড়লে আপনাকে দে’খতে বিপর্যস্ত লাগে। বয়স্কও মনে হয়। এটি দূ’র ক’রতে এক চোখ ব’ন্ধ করে অন্য চোখ খোলা ব’ন্ধ ক’রতে থাকুন দিনে বিশ থেকে পঁচিশবার এটি ক’রতে পারলে আপনার চোখ ভালো থাকবে ডাক সার্কেল দূ’র হয়ে যাবে।

মুখের ব্যায়াম করলে যেসব উপকার হয়:

* ত্বকে বলিরেখা পড়ে না সহজে,

* ত্বক টানটান থাকে,

* র’ক্ত সঞ্চালন ভালো হয়,

* ত্বকের পেশির গঠন মজবুত হয়,

* মুখে ক্লান্তির ছাপ পড়ে না বলে বয়স অল্প দেখায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *